বেলজিয়ামের পায়রা। নাম এর আর্মান্দো। কোনো সাধারণ পাখি নয় সে। তাই নিলামে এর দাম ওঠে প্রায় ১২ কোটি টাকা! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। গত রবিবার অনলাইন নিলামে এ পায়রাটির দাম ওঠে প্রায় সাড়ে ১২ লাখ ইউরো বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ কোটি টাকা।

নিলাম থেকে এ পায়রাটিকে কিনেছেন চীনের এক নাগরিক। কিন্তু এত অস্বাভাবিক দাম কেন এই পায়রার? এমন অস্বাভাবিক দামের পেছনে কারণ হিসেবে তুলে ধরা হয়েছে এর দীর্ঘ দূরত্ব পাড়ি দেওয়ার ক্ষমতা। এই ধরনের পায়রাকে ‘রেসার’ পায়রা বলা হয়ে থাকে। অনলাইনে নিলাম শুরু হওয়ার পর এই পায়রার দাম দ্রুতই বেড়ে যায়। পায়রার এই দাম অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে বলে জানা গেছে।

এ ধরনের পায়রার দিকনির্ণয় করার ক্ষমতাও অসাধারণ। রেকর্ড দামে বিক্রি হওয়া আর্মান্দোর বর্তমান বয়স পাঁচ বছর। সাধারণত এই বয়সে পৌঁছে এই জাতের পায়রাদের আর চূড়ান্ত অনুমান ক্ষমতা বা দূরত্ব পাড়ি দেওয়ার ক্ষমতা থাকে না। তবুও ঠিক কী কারণে এত দামে বিক্রি হলো এই পায়রাটি, তা আশ্চর্য বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে এটাও ঠিক, চীনে পায়রা পালন উল্লেখযোগ্য হারে বেড়ে চলেছে। ধনী থেকে মধ্যবিত্ত—সব শ্রেণির মানুষই পায়রা পালন করে থাকে। এর মুখ্য উদ্দেশ্য শরৎ ও বসন্তকালে অনুষ্ঠিত বৃহৎ পায়রা ওড়ানো প্রতিযোগিতায় অংশগ্রহণ করা। এসব প্রতিযোগিতায় বিশাল মাপের অর্থ পুরস্কারও থাকে। সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্যই আর্মান্দোকে এত দামে কেনা হলো বলে অনেকে মনে করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here