এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথমপত্র পরীক্ষা শেষ হয়েছে।  এদিন দেশের কোথাও থেকে প্রশ্নফাঁস বা কোনো প্রকার অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এবারে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী।

শনিবার (০২ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শুরু হয়ে প্রথম দিনের পরীক্ষা শেষ হয় বেলা একটায়। প্রশ্ন ফাঁসের কথা বলে যেন কোনো অসাধু চক্র সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াতে না পারে সে বিষয়ে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

শনিবার (০২ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর একটি কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

বাংলা ১ম পত্র পরীক্ষার মধ্য দিয়ে দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে শুরু হলো এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা। সকালের পরীক্ষার সময় সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের হলে প্রবেশের নির্দেশনা রয়েছে।

পরীক্ষা শুরুর আগে রাজধানীর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মণি। পরে, সাংবাদিকদের জনান, প্রশ্নপত্র ফাঁস রোধে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী ড. দিপু মনি বলেন, গতবছরও কোনো প্রশ্ন ফাঁস হয়নি, এ বছর সেই প্রক্রিয়াটি আরো জোরদার করা হয়েছে কোনোভাবেই যেন প্রশ্নপত্র ফাঁস না হয়। প্রশ্নফাঁস ঠেকাতে কঠোর তীক্ষ্ণ গোয়েন্দা নজরধারী রাখা হয়েছে, ইতিমধ্যে অনেকে গ্রেফতার করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস করার মতো অপকর্ম করার চেষ্টা করবে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here