নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করতে যাচ্ছে সফরকারী বাংলাদেশ দল। বুধবার বাংলাদেশ সময় ভোর ৭টায় ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে নেপিয়ারে মাঠে নামবে মাশরাফি বিন মর্তুজার দল।

ম্যাচ শুরুর আগে বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচ স্টিভ রোডস বলেন, আমরা জানি নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে প্রথম জয় তুলে নেওয়াটা কত কঠিন, এ বাস্তবতাটা আমরা স্বীকার করি। তবে আমরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুতি আছি।

নিউজিল্যান্ডের ‍তুলনায় এই সিরিজে বাংলাদেশ আন্ডারডগ তবে কোচ বলছেন, আন্ডারডগ হিসেবে আমরা অনেক সময় অনেক ম্যাচে জিতে অবাক করে দিয়েছি। আশার করছি, এবারও তা পারব। তাছাড়া নিউজিল্যান্ডও জানে বাংলাদেশকে হারাতে হলে তাদের খুব ভালো ক্রিকেটই খেলতে হবে।

এদিকে এই ম্যাচে বাংলাদেশের একাদশ কেমন হবে তা নিয়ে সৃষ্টি হয়েছে ব্যাপক কৌতূহল। যদিও  প্রথম ওয়ানডেতে এটা নিশ্চিত সদ্য সমাপ্ত বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে মহাকাব্যিক ১৪১ রানের ইনিংস খেলা তামিম ইকবাল যথারীতি ওপেনিংয়ে থাকছেন। তামিমের ওপেনিং সঙ্গী হতে পারেন লিটন দাস। ওয়ানডাউনে নামবেন সৌম্য সরকার। এবারের বিপিএলে রান-খরায় ভুগলেও নিউজিল্যান্ডের বাউন্সি উইকেটে তার ওপর আস্থা রাখছে।

চার নম্বরে নিজের প্রিয় পজিশনে ব্যাট করবেন মুশফিকুর রহিম। সেই সঙ্গে উইকেটরক্ষকের ভূমিকা পালন করবেন এই অভিজ্ঞ ক্রিকেটার। ইনজুরির কারণে দলে নেই সাকিব আল হাসান। স্বাভাবিকভাবেই বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারকে ছাড়া একাদশ সাজাতে গিয়ে হিমশিম খাচ্ছে টিম ম্যানেজমেন্ট। সাকিব না থাকলে তার শূন্যস্থান পূরণে তার জায়গায় দুজন ক্রিকেটারকে ভাবতে হয়।

এবার অবশ্য এমন অবস্থা থেকে উত্তরণের উপায় চিন্তা করছে টিম ম্যানেজমেন্ট। যেহেতু সাকিব নেই, তাই তার জায়গায় পাঁচ নম্বরে খেলতে পারেন মাহমুদউল্লাহ রিয়াদ। আবার মোহাম্মদ মিথুনকে পাঁচ নম্বরের দায়িত্ব দিয়ে ছয়ে খেলতে পারেন রিয়াদ।

লোয়ারঅর্ডারে ফিনিশিং টাচের দায়িত্বে থাকছেন সাব্বির রহমান। সাত নম্বরে নামবেন এ হার্ডহিটার। নিষেধাজ্ঞা থেকে ফিরে বিশ্বকাপের আগে নিজেকে প্রমাণের আর একটি সুযোগ তার সামনে। তিন পেসার ও এক স্পিনার নিয়ে মাঠে নামলে ৮ নম্বরে খেলবেন মেহেদি হাসান মিরাজ। স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে দায়িত্ব পালন করবেন মিরাজ। স্পিন আক্রমণের নেতাও এই তরুণ।

পেস আক্রমণে যথারীতি নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মুর্তজা। তার সঙ্গী হিসেবে থাকবেন মুস্তাফিজুর রহমান এবং রিভার্স সুইং তারকা রুবেল হোসেন। তবে যদি ব্যাটিং শক্তি বাড়াতে চায় তাহলে রুবেলের জায়গায় সাইফউদ্দিনকেও দেখা যেতে পারে বাংলাদেশের একাদশে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান ও  রুবেল হোসেন/মোহাম্মদ সাইফউদ্দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here