United Nations Secretary-General Antonio Guterres visits the Islamic Cultural Center in New York March 22, 2019 to make remarks on the New Zealand attack and the need to address Islamophobia. (Photo by TIMOTHY A. CLARY / AFP)

বিশ্বব্যাপী ধর্মীয় স্থানগুলোর সুরক্ষায় পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।ক্রাইস্টচার্চের এক অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ জঙ্গির হামলায় অর্ধশত মুসল্লি নিহত হওয়ার এক সপ্তাহ পর শুক্রবার নিউ ইয়র্ক ইসলামিক সেন্টারে পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মসজিদসহ এবাদত এবং ধ্যানের সব জায়গা নিরাপদ স্বর্গ হওয়া উচিত। এসব স্থান সন্ত্রাসীদের আশ্রয় হওয়ার কোনো সুযোগ নেই। এসব স্থানে এবাদত করতে এবাদতকারীদের নিরাপদ বোধ করা উচিত।

ম্যানহাটনে ইসলামিক কালচারাল সেন্টারের মসজিদে জুমা পড়তে আসা মুসল্লিদের সঙ্গে সাক্ষাৎ করেন জাতিসংঘ মহাসচিব।নিউজিল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশে আক্রান্ত মুসলমানদের প্রতি এ সময় সংহতি প্রকাশ করেন তিনি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গুতেরেস ঘোষণা দেন, ধর্মীয় স্থানগুলো সুরক্ষায় জাতিসংঘের সহায়তার কর্মপরিকল্পনার খসড়া তৈরিতে স্প্যানিশ কূটনৈতিক মিগুয়ের মোরেইশনসের সঙ্গে কাজ করেছেন তিনি।

জাতিসংঘের অ্যালায়েন্স অব সিভিলাইজেশনের প্রধান হচ্ছেন মিগুয়ের। সমাজ ও সংস্কৃতি নিয়ে আরও ভালো বোঝাপাড়ার জন্য কাজ করছে স্পেন ও তুরস্কের এই গ্রুপটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here