রমজানে ভেজালমুক্ত পণ্য ও ইফতার সামগ্রী যাতে ন্যায্যমূল্যে জনসাধারণ কিনতে পারেন সেজন্য মাঠ পর্যায়ে রোজার প্রথম দিন থেকেই মাঠ পর্যায়ে অভিযানে নামবে বাণিজ্য মন্ত্রণালয়, বিএসটিআই, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, র‍্যাব ও পুলিশের ভ্রাম্যমাণ আদালত।

অভিযানের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়, বিএসটিআই, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, র‍্যাব ও পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে মোবাইলে ক্ষুদ্রে বার্তার মাধ্যমে দেশের সকল গণমাধ্যমগুলোকে অভিযানের আগে জানিয়ে দেওয়া হবে।

র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে ইতিমধ্যে পুরান ঢাকার ফল বাজারে অভিযান চালিয়েছে র‍্যাব। এ সয়ম পচা ও মেয়াদোত্তীর্ণ প্রায় ১০ হাজার কেজির খেজুর জব্দ করা হয়।

ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন পণ্যমূল্য বৃদ্ধি না করতে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও গণমাধ্যমকে বলেছেন, ‘রমজানে বাজার মনিটরিংয়ের সব ব্যবস্থা নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। পাশাপশি প্রধানমন্ত্রীর কার্যালয়ও বাজার মনিটর করবে। রমজানকে ঘিরে কোনো ব্যবসায়ী সুযোগ নিচ্ছে কিনা সে বিষয়টি আমরা নজরে রাখছি।’

এ অবস্থায় বাণিজ্য মন্ত্রণালয় সরবরাহের সার্বিক যে চিত্র উপস্থাপন করেছে, সেটি বস্তুনিষ্ঠ হলে রমজানের বাজারে পণ্যমূল্য বৃদ্ধির কোনো আশঙ্কা নেই বলে মনে করছেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- ক্যাবের সভাপতি গোলাম রহমান।

তিনি মনে করেন, নিয়ন্ত্রণ করে মূল্য নির্ধারণ নয়, অনুকূল পরিবেশ সৃষ্টি করে পন্যমূল্য সহনশীল রাখতে হবে।নিরাপত্তা নিশ্চিত করা দেশের বড় চ্যালেঞ্জ’

এদিকে, শিল্প সচিব মো. আবদুল হালিম মন্তব্য করেছেন জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে সকল মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর জন্য একটি বড় চ্যালেঞ্জ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here